ইলেকট্রিক মিডিয়া সম্পাদককের সঙ্গে ১৮ এপ্রিল সংলাপে বসবে ইসি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সবার কাছে গ্রহণযোগ্য করতে করণীয় নির্ধারণে এবার ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদকদের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন নির্বাচন কমিশনের ধারাবাহিক সংলাপের অংশ হিসাবে আগামী ১৮ এপ্রিল সোমবার ৩০ জন সম্পাদক ও সিনিয়র সাংবাদিক প্রতিনিধির সঙ্গে এই সংলাপে বসবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃতাধীন কমিশন।

ওইদিন সকাল ১১টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে চতুর্থ ধাপের এই সংলাপটি অনুষ্ঠিত হবে। এর আগে গত ১৩ মার্চ শিক্ষক সমাজ এবং ২২ মার্চ সুশীল সমাজ, ৬ এপ্রিল প্রিন্ট মিডিয়ার সম্পাদকও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে তিন ধাপে সংলাপ করে ইসি।

সোমবার (১১ এপ্রিল) নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আগামী ১৮ এপ্রিল ৩০ জন সম্পাদক ও সিনিয়র সাংবাদিকের সঙ্গে সংলাপ করার সম্ভাব্য তারিখ চূড়ান্ত করা হয়েছে। ইতিমধ্যে তাদের কাছে আমন্ত্রণ চিঠি পাঠানো শুরু হয়েছে।’

এর আগে, ২০১৭ সালে কে এম নুরুল হুদা কমিশনও দায়িত্ব নেওয়ার পর সমাজের বিভিন্ন মহলের সঙ্গে সংলাপে বসেছিলেন। ২০১৭ সালের ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বসার মধ্য দিয়ে ওই সংলাপ শুরু হয়েছিল। পরবর্তীতে নুরুল হুদা কমিশন ৪০টি রাজনৈতিক দল, নারী নেতৃত্ব, নির্বাচন বিশেষজ্ঞ ও গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে সংলাপে বসেছিল। নতুন কমিশন দায়িত্ব নেওয়ার ১৫ দিনের মধ্যে সংলাপ শুরু করতে যাচ্ছেন।

উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি সিইসিসহ চার কমিশনার নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে প্রধান নির্বাচন কমিশনার করা হয়েছে সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল।

নির্বাচন কমিশনের অন্য সদস্যরা হলেন সাবেক জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান, সাবেক সিনিয়র সচিব মো. আলমগীর এবং আনিছুর রহমান।

গত ২৭ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও ইসির বাকি চার সদস্য শপথ নেন। পরদিন ২৮ ফেব্রুয়ারি নতুন কমিশন ইসিতে যোগদান করেন। যোগদানের পর গত ১৩ মার্চ প্রথম শিক্ষক সমাজের ৩০ জনকে সংলাপে বসার আমন্ত্রণ জানালেও প্রথমদিনের সংলাপে মাত্র ১৩ জন উপস্থিত হন।

অন্যদিকে ২২ মার্চ সুশীল সমাজের ৩৯ জন প্রতিনিধিকে আমন্ত্রণ জানালেও মাত্র ১৯ জন অংশগ্রহণ করেন। সর্বশেষ গত ৬ এপ্রিল প্রিন্ট মিডিয়ার ৩৩ জন সম্পাদকও সিনিয়র সাংবাদিকদের সংলাপের আমন্ত্রণ জানানো হলেও উপস্থিত হন ২৩ জন।

মন্তব্য করুন

Your email address will not be published.