‘ধর্মের সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই’

প্রতিটি ধর্মের মূল কথা হলো মানবকল্যাণ। আমরা যদি ধর্ম মেনে মানবকল্যাণে নিয়োজিত থাকতাম তাহলে পৃথিবীতে এত হানাহানি হতো না। কিন্তু ধর্ম না মানার কারণেই প্রতিনিয়ত হানাহানি হচ্ছে। ধর্মের সঙ্গে রাজনীতির কোনো সম্পর্ক নেই। ধর্মকে যখন রাজনীতিতে ব্যবহার করা হয় তখন ধর্ম আর ধর্ম থাকে না।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বঙ্গবন্ধুর জীবন ও কর্ম শীর্ষক সেমিনারে চবির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন এসব কথা বলেন।

বুধবার (২২ জুন) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদ মিলনায়তনে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের উদ্যোগে আয়োজিত হয় এ সেমিনার।

একেএম আব্দুল্লাহ সিদ্দীকী সাকিল ও সুস্মিতা বড়ুয়ার সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাজনিন নাহার ইসলাম।

স্মারক বক্তৃতাকালে অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, বাংলাদেশে অনেক রাজনৈতিক নেতা এসেছিলো। কিন্তু বঙ্গবন্ধু হলেন এমন একজন যিনি তার আদর্শ থেকে কখনোই বিচ্যুত হননি। তিনি বাঙালি জাতিকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছিলেন। বাঙালি জাতিকে সংগঠিত করা সহজ ছিল না। কিন্তু বঙ্গবন্ধু তা করেছেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, জাতির পিতার জীবন ও কর্ম নিয়ে সেমিনার, সিম্পোজিয়াম এবং স্মারক বক্তৃতা আয়োজন খুবই প্রয়োজন। এ ধরনের আয়োজন যত বেশি হবে, আগামী প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে তত বেশি জানতে পারবে। বঙ্গবন্ধু মানুষকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে এবং দেশের মানুষকে সুখ, শান্তি ও সমৃদ্ধিতে রাখতে সারাজীবন লড়াই-সংগ্রাম করে গেছেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সজীব কুমার ঘোষ। এছাড়া বিশেষ অতিথি ছিলেন সানসাইন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, চবি কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী।

অনুষ্ঠানে খোকা থেকে বঙ্গবন্ধু এনিমেশন চলচ্চিত্র প্রদর্শন করা হয়। চলচ্চিত্রটির তত্ত্বাবধায়ক ছিলেন অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী। এছাড়া শিক্ষার্থীদের অংশগ্রহণে সেমিনারে বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

Your email address will not be published.